ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

শহীদ বুদ্ধিজীবী দিবসে কক্সবাজার শিল্পকলা একাডেমির অনুষ্ঠানে বক্তারা -মুক্তির আলো সর্বত্র ছড়িয়ে দেয়ার প্রত্যয়

%e0%a6%a1%e0%a6%a1%e0%a6%a1%e0%a6%a1আলোর দিশারী শহীদ বুদ্ধিজীবীরা মুক্তিযুদ্ধের সময় মৃত্যুবরণ করে যে আলো জ্বালিয়ে গেছেন বর্তমান প্রজন্মের হাত ধরে সেই মুক্তির আলো দেশের সর্বত্র ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী। এসময় তিনি দ্রুত সকল যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন করার আহবান জানান।

কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা শিল্পকলা একডেমি আয়োজিত অনুষ্ঠানে অধ্যাপক সোমেশ্বর চক্রবর্তী উপরোক্ত আহবান জানান।

জাতিসংঘ ঘোষিত ৯ডিসেম্বর বিশ্বব্যাপী গণহত্যার শিকারগ্রস্থদের স্মরণ মর্যাদাদান ও গণহত্যার প্রতিরোধের আন্তর্জাতিক দিবস এবং ১৪ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চিত্রাঙ্কন, কবিতা পাঠ ও প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা শিল্পকলা একাডেমির এডহক কমিটির সদস্য ও সম্মিলিত সাংস্ক’ৃতিক জোট কক্সবাজারের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলনের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজি মোঃ আবদুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় সদস্য এডভোকেট তাপস রক্ষিত, কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক পিন্টু আরেং, জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক বিশ্বজিত পাল বিশু, সাংস্কৃতিক সংগঠক ওয়াহিদ মুরাদ সুমন। জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদের সঞ্চালনায় অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আসিফ নূর, কবি সিরাজুল হক সিরাজ, রাজবিহারী চৌধুরী, নিলয় রফিক, বোরহান মাহমুদ, ফাল্গুনী হৈমু, জাহেদুল হক সুমন, তানভির রিপন অনিকা রোয়াইদা মীম, তাসনোভা শামীম ইরা।

শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কবিতা পাঠের পর সন্ধ্যায় শহীদ বুদ্ধিজীবী ও ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে গণহত্যার শিকার ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা-বোনের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

পাঠকের মতামত: